ঢাকা, শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পোশাক শ্রমিকদের নতুন মজুরির ঘোষণা হতে পারে আজ

মজুরি বোর্ডের ষষ্ঠ সভায় আজ পোশাক শ্রমিকদের নতুন মজুরি নির্ধারণ হতে পারে। তবে টাকার অঙ্ক এখনো চূড়ান্ত হয়নি। রাজধানীর সেগুনবাগিচায় শ্রমিক বোর্ডের কার্যালয়ে হতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত। বোর্ডে রয়েছেন কারখানা মালিক-শ্রমিক ও সরকার পক্ষের প্রতিনিধিরা।

মঙ্গলবার সকাল ১১টার মধ্যে কার্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে।

এদিকে স্বাভাবিক অবস্থায় ফিরেছে ঢাকার মিরপুর, আশুলিয়াসহ বিভিন্ন শিল্পাঞ্চলের পোশাক কারখানার উৎপাদন। আন্দোলনের মুখে শ্রমিকদের নতুন মজুরি নির্ধারণের প্রক্রিয়া দ্রুত শেষ করার উদ্যোগ নেয় সরকার ও মালিকপক্ষ।

এর আগে, পোশাকশ্রমিকদের মজুরি নির্ধারণের জন্য গত এপ্রিলে সরকার নিম্নতম মজুর বোর্ড গঠন করে। গত ২২ অক্টোবর বোর্ডের চতুর্থ সভায় শ্রমিকপক্ষের প্রতিনিধি ২০ হাজার ৩৯৩ টাকা ন্যূনতম মজুরি প্রস্তাব দেন। তার বিপরীতে মালিকপক্ষ প্রায় অর্ধেক, অর্থাৎ ১০ হাজার ৪০০ টাকার প্রস্তাব দেয়। মালিকপক্ষের এই মজুরি প্রস্তাবে ক্ষুব্ধ হয়ে শ্রমিকেরা পরদিন আন্দোলনে নামেন। প্রথমে গাজীপুরে মজুরি বৃদ্ধির দাবি আন্দোলন শুরু হলেও পরে তা আশুলিয়া-সাভারেও ছড়িয়ে পড়ে।

গত কয়েকদিন ধরেই মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছিলেন পোশাকশ্রমিকরা। এ সময় কারখানায় আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে। এ ছাড়া পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে বলেও দাবি করেন আন্দোলনরত শ্রমিকেরা।

শেয়ার করুনঃ

স্বত্ব © ২০২৩ ঢাকা মেইল ২৪